সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩২ অপরাহ্ন

যেভাবে সেমিফাইনালে টাইগাররা যেতে পারবে

যেভাবে সেমিফাইনালে টাইগাররা যেতে পারবে

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:এবারের বিশ্বকাপের উত্তেজনায় বাধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। অবিরত বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা গুরুত্বপূর্ণ ম্যাচটিও।

বিশ্বকাপ আসরের অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়ার কাছে বৃহস্পতিবার ৪৮ রানে হেরে যায় বাংলাদেশ। তবে এদিন টাইগাররা ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ৩৩৩ রান করে সারাবিশ্বকে ভয়-ডরহীন ক্রিকেট উপহার দিয়ে কুড়িয়েছে প্রশংসা।

অজিদের বিপক্ষে হেরে ৬ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট এখন ৫। এর ফলে সেমিফাইনালের দৌঁড়ে টিকে থাকার লড়াই কঠিন হয়ে গেছে। তবে কাগজে কলমে টাইগারদের সেমিফাইনাল একেবারে অসম্ভব নয়। বরং এখনও ক্ষীণ একটি সম্ভাবনা রয়েছে।

সেমিফাইনাল সামনে রেখে বাংলাদেশের সামনে রয়েছে ৩টি ম্যাচ। সেমিফাইনাল খেলতে হলে টাইগারদের এই সবগুলো ম্যাচ জিততে হবে। এই ৩ ম্যাচ জিতলেও পয়েন্ট হবে ১১। তবে কেবল জিতলেই হবে না, কারণ পয়েন্ট টেবিলে উপরে থাকা বাকি ৪ দলের জয়-পরাজয়ের উপর বাংলাদেশকে নির্ভর করতে হবে।

এই মুহূর্তে পয়েন্ট টেবিলে সবার উপরে অস্ট্রেলিয়া, তারপর নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারত। সেমির দৌঁড়ে এগিয়ে এই ৪ দল। বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বাকি আছে ৩ ম্যাচ। এই ৩ ম্যাচ অস্ট্রেলিয়া যদি হেরে যায় তাহলে বাংলাদেশের জন্য সেমিফাইনালের দরজা খুলে যাবে। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। তাদের ৪ ম্যাচ বাকি। কিউইদেরও হারতে হবে ৩ ম্যাচ। বাকি এক ম্যাচ জিতলে রান রেট বিবেচনা হবে। সেক্ষেত্রে বাংলাদশের চেয়ে নিউজিল্যান্ডের রানরেট ভালো।

ভারতের এখনও চলতি বিশ্বকাপের ৫ ম্যাচ বাকি। এই ৫ ম্যাচের মধ্যে ৪ ম্যাচ হারলে কোহলিদের টপকে যাবে টাইগাররা। আর ৩ ম্যাচ হারলে বিবেচনা হবে রানরেট।

ইংল্যান্ডের বাকি ৪ ম্যাচ। বাংলাদেশের সঙ্গে তুলনা করলে ইংলিশদের ৪ ম্যাচের মধ্যে অবশ্যই হারতে হবে ৩ ম্যাচ। তবে বাকি এক ম্যাচ জিতে গেলেও টাইগারদের জন্য অসুবিধা হবে না।

বাংলাদেশের পরের ম্যাচ সোমবার (২৪ জুন)। লড়তে হবে র‍্যাংকিংয়ের নিচের সারির দল আফগানিস্তানের সাথে। এরপর মঙ্গলবার (২ জুলাই) ভারত। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ শুক্রবার (৫ জুলাই) লর্ডসে পাকিস্তানের বিপক্ষে। এই ৩ ম্যাচ জিততে পারলেই টাইগারদের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা টিকে থাকবে।

যদিও সমীকরণ বলছে, ৩ ম্যাচে জয় পেলেও পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪ দলের জয় বা পরাজয়ের উপরেও বাংলাদেশকে নির্ভর করতে হবে। তবে টাইগারদের বাকি আছে যে ৩ ম্যাচ, এই ম্যাচগুলোর যেকোনো একটি ম্যাচও হেরে গেলে টাইগারদের সেমিফাইনালের স্বপ্ন পুরাপুরি ভেস্তে যাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ