বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৭ পূর্বাহ্ন

যেসব কারণে টাক পড়ে

যেসব কারণে টাক পড়ে

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক : চুল ঝরে যাওয়াটা একেবারেই একটি স্বাভাবিক ঘটনা। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যতো পরিমাণ চুল ঝরে যায়, মোটামুটি ততোগুলো চুলই আবার নতুন করে গজায়। এটাই স্বাভাবিক নিয়ম। কিন্তু কতো পরিমাণ চুল ঝরছে আর কতো পরিমাণে নতুন চুল গজাচ্ছে তার হিসেব কে রাখে! তাই অনেকেরই মনে হতে পারে, খুব বেশি চুল ঝরে যাচ্ছে। কারণ, অতিরিক্ত চুল ঝরে গিয়ে টাক পড়ে যাওয়ার একটা ভয় অনেকের মধ্যেই কাজ করে।

এ বিষয়ে চুল এবং চর্মরোগ বিশেষজ্ঞ ফ্রান্সেস্কো ফুস্কোর মতে, দৈনিক ৫০ থেকে ১০০টি চুল ঝরে যাওয়াটা স্বাভাবিক। তিনি জানান, চুল ঝরে যাওয়া অনেকটাই নির্ভর করে আবহাওয়ার ওপর। তবে আবহাওয়ার প্রভাব ছাড়াও আরও কয়েকটি কারণে মাত্রাতিরিক্ত চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে।

আসুন এবার চুল ঝরে গিয়ে টাক পড়ে যাওয়ার প্রধান ৪টি কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: স্ট্রেচ মার্কস নিয়ে চিন্তিত? জেনে নিন ৫ অব্যর্থ প্রতিকার

ভিটামিন-বি: ভিটামিন-বি’র অভাব হলে চুলের স্বাস্থ্য খারাপ হয়ে তা ঝরে যেতে পারে। যারা সবুজ শাক-সবজি বা ফল কম খান তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

রক্তাল্পতা: চিকিত্সকরা জানাচ্ছেন, অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যা থাকলে অধিক মাত্রায় চুল ঝরে যেতে পারে। সাধারণত মহিলাদের মধ্যেই এই সমস্যা বেশি দেখা যায়। তবে অনেক পুরুষও রক্তাল্পতার সমস্যায় ভোগেন।

স্ট্রেস: অত্যাধিক কাজের চাপ, মাত্রাতিরিক্ত মানসিক চাপের ফলে সঠিক পরিমাণে ঘুম না হলে তার প্রভাব পড়ে আমাদের স্বাস্থ্যের ওপর। ফলে চুল ঝরে যাওয়ার সমস্যাও বাড়তে থাকে।

স্ক্যাল্পে ইনফেকশন: ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জির কারণে মাথার ত্বক ক্ষতিগ্রস্ত হয়। চুলের গোড়া নরম আর দুর্বল হয়ে পড়ে। ফলে চুলের ফলিকল নষ্ট হয়ে গিয়ে অকালেই টাক পড়ে যায়।

যদি দেখেন, এক মাসেরও বেশি সময় ধরে মাত্রাতিরিক্ত চুল ঝরছে, সেক্ষেত্রে একটুও দেরি না করে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ