সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৪ অপরাহ্ন

রাত্রিকালীন ‘বদভ্যাস’ ক্ষতি করছে ত্বকের

রাত্রিকালীন ‘বদভ্যাস’ ক্ষতি করছে ত্বকের

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক:ত্বকের ভালো কিংবা খারাপ অবস্থার উপরে রাতের সময়টা অনেকখানি প্রভাব ফেলে।

সারাদিন শেষে রাতে ত্বকের জন্য কি করছেন বা কীভাবে ত্বকের যত্ন নিচ্ছেন তার উপরে নির্ভর করে ত্বকের সুস্থতা ও সৌন্দর্য। এক্ষেত্রে কিছু রাত্রিকালীন কিছু বদভ্যাস অনেকাংশে দায়ী। নিজের অজান্তে আপনিও হয়তো করে ফেলছেন এই ভুলগুলো কিংবা বদভ্যাসগুলো রয়েছে আপনার মাঝেও। জেনে রাখুন কোন বাজে অভ্যাসগুলো ক্ষতি করছে আপনার ত্বকের।
মুখ না ধুয়ে ঘুমাতে যাওয়া

রাত্রিকালীন বদভ্যাসের মাঝে একদম প্রথমেই থাকবে মুখ না ধুয়ে ঘুমাতে যাওয়া। মেকআপ সামগ্রী ব্যবহার না করা হলেও, ঘুমানোর আগে অবশ্যই পুরো মুখ ভালো কোন ক্লিনজার অথবা ফেসওয়াশ দিয়ে ধুয়ে নেওয়া প্রয়োজন। দ্য ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার এর ডার্মাটোলজিস্ট ডেসমন্ড শিপ জানান, রাতে ত্বক রিপেয়ারিং ও রিবিল্ডিং ধাপের মধ্য দিয়ে যায়। যে কারণে ত্বক পরিষ্কার রাখা জরুরি। নতুবা বন্ধ রোমকূপ থেকে ব্রণ সহ অন্যান্য সমস্যা দেখা দেওয়া শুরু হবে।
নিয়মিত বিছানা ও বালিশের কভার না বদলানো

শেষ কবে বিছানা ও বালিশের কভার বদলানো হয়েছে মনে করুন তো! মাসের পর মাস পেরোলেও বালিশ কিংবা বিছানার কভার বদলানো হয় না। প্রতিদিনের ব্যবহৃত বিছানা ও বালিশে শরীরের মরা চামড়া, জীবাণু এবং বাইরের ধুলাবালি জমে থাকে। বিছানা ঝাড়া হলেও তা সম্পূর্ণ দূর হয় না। রাতভর একই বিছানা ও বালিশের কভার ত্বকের গভীরে ব্যাকটেরিয়ার জন্ম দেয়। যা থেকে ত্বকের খোসপাঁচড়া ও ইনফেকশনের সমস্যা দেখা দেয়।
প্রয়োজনের তুলনায় কম ঘুমানো

উপরের পয়েন্টেই উল্লেখ করা হয়েছে যে, ঘুমানোর সময়ে ত্বক নিজ থেকেই রিয়েপার ও রিবিল্ডিং হতে থাকে। ঠিক এই কারণেই, রাতের ঘুম কম হলে তার প্রভাব শুধু শরীরের উপরেই নয়, ত্বকের উপরেও দেখা দেয়। ৭ ঘন্টার কম ঘুমের ফলে ত্বকের ক্লান্তিভাব ও চোখের নিচের কালো দাগ থেকেই যায়।
ময়েশ্চারাইজার ব্যবহার না করা

শুধু শীতকালেই নয়, পুরো বছর জুড়েই রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। আবহাওয়াজনিত কারণে ত্বক তার আর্দ্রতা হারায়। যার ফলে ত্বক ভেতর থেকে শুষ্ক হয়ে ওঠে। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকে বলিরেখা দেখা দেওয়া প্রতিরোধ করে।
ভিটামিনের উৎস শুধু ক্রিম

সকল যত্ন ও সুরক্ষাই ভেস্তে যাবে, ত্বক যদি তার প্রয়োজনীয় ভিটামিন না পায়। বিশেষত ত্বকের জন্য প্রয়োজন ভিটামিন-সি ও বি। বিভিন্ন ধরণের ভালো মানের ক্রিমে ভিটামিনের উপস্থিতি থাকলেও, ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিনের যোগান নিতে হবে প্রাকৃতিক খাদ্য উপাদান থেকে। ভিটামিন-সি তে পূর্ণ বিভিন্ন ধরণের ফল ও সবজি রাখতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায়।
ঘুমানোর আগে চিপস খাওয়া

দেরী করে ঘুমালে অনেকে সময় ক্ষুধাভাব দেখা দেয়। যার ফলে অনেকেই ঘুমানোর আগে চিপস খেয়ে থাকেন। যা ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। চিপসের বাড়তি লবণ মুখ ও চোখের আসেপাশে পানি এনে ফোলাভাব তৈরি করে। তাই রাতে ঘুমানোর আগে ক্ষুধাভাব দেখা দিলে চিপসের পরিবর্তে বাদাম খাওয়ার চেষ্টা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ