মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ১০:০৭ অপরাহ্ন

রোহিঙ্গাদের খাওয়ার ব্যবস্থা করা বড় চ্যালেঞ্জ : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের খাওয়ার ব্যবস্থা করা বড় চ্যালেঞ্জ : পররাষ্ট্রমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

শ্রীমঙ্গল প্রতিনিধি : ১২ লাখ রোহিঙ্গার থাকা-খাওয়ার ব্যবস্থা করা বড় চ্যালেঞ্জ বলে মন্তব্যে করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে শ্রীমঙ্গল ভ্রমণে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে রোহিঙ্গা ইস্যুতে এ মন্তব্যে করেন পররাষ্ট্রমন্ত্রী।

এসময় তিনি বলেন, আগে অনেক বৈদেশিক সাহায্য আসত এখন সেটা অনেক কমে গেছে ৷ সামনের বৃষ্টির মৌসুমে ভূমিধ্বস হয় তখন তাদের কিভাবে নিরাপদে রাখব সেটা নিয়ে আমরা চিন্তিত ৷

তিনি আরও বলেন, রোহিঙ্গারা যাতে নিজেদের দেশে ফেরত যায় সে ব্যাপারে আমরা সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছি। রোহিঙ্গারা যাতে তাদের এলাকা ছেড়ে না যায় সে ব্যবস্থাও নিচ্ছি৷

রোহিঙ্গা শিশুদের নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রোহিঙ্গা শিশুদের বাংলা শিখিয়ে তো লাভ নেই, একদিন তো তারা নিজেদের দেশ মায়ানমারে ফিরে যাবে সেখানে তারা তাদের নিজেদের ভাষায় শিক্ষিত হবে৷

এসময় তিনি বলেন, বাংলাদেশ এক অপরূপ সুন্দর একটি দেশ। ঢাকায় বসে বাংলাদেশের এই সৌন্দর্য অনুমান করা যায় না। তাই পররাষ্ট্রমন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের দেশের এই নৈসর্গিক এলাকায় নিয়ে এসেছি। আর তা দেখে তারাও অভিভূত হয়েছেন।

শ্রীমঙ্গলের পর্যটন সমস্যা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আপনারা গণমাধ্যমে সমস্যাগুলো তুলে ধরুন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবশ্যই ব্যবস্থা নিবে৷

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারেক জিয়াসহ বিদেশে পালিয়ে থাকা সকল দন্ডিত আসামীদের দেশে আনতে সরকার কাজ করছে। এছাড়া তারেক জিয়াকে ফিরিয়ে আনতে সে দেশের রাষ্ট্রদূতের সাথে কথা হয়েছে।

এর আগে দুপুরে ২৫ টি দেশের রাষ্ট্রদূতদের নিয়ে চায়ের দেশ হিসেবে পরিচিত শ্রীমঙ্গলে বেড়াতে আসেন মন্ত্রী। দুপুরের শ্রীমঙ্গলের একটি পাঁচ তারকা হোটেলে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

মন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত ৩৫টি দেশের রাষ্ট্রদূত ও ৭টি আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার কর্মকর্তারা তাদের পরিবার নিয়ে শ্রীমঙ্গল আসেন। তাদেরকে মনিপুরী নৃত্যে ও ফুলের মালা দিয়ে বরণ করে নেয়া হয়। পরে তারা বিভিন্ন চা-বাগান ও আদিবাসী পাড়াসহ প্রাকৃতিক সৌন্দর্য মণ্ডিত এলাকা ঘুরে বেড়ান।

ভ্রমণ দলে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, স্পেন, ফ্রান্স, নিউজিল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও মিশরসহ ৩৫টি দেশের রাষ্টদূত ও তাদের পরিবারে সদস্যরা রয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ