বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২:১৭ পূর্বাহ্ন

শাহজালালের উরস শুরু, ভক্তদের জন্য ব্যাপক নিরাপত্তা

শাহজালালের উরস শুরু, ভক্তদের জন্য ব্যাপক নিরাপত্তা

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট: শাহানশাহে ওলি হজরত শাহজালালের (রহ.) ৭০০তম ওরস শুরু হয়েছে।
মঙ্গলবার (২৩জুলাই) সকাল পৌনে ১০টার দিকে মাজারে গিলাফ চড়ানো হয়।কাল বুধবার (২৪জুলাই) ভোরে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে দুই দিনব্যাপী এই ওরস। ওরস উপলক্ষে হজরত শাহজালালের (রহ.) ভক্ত-আশেকানদের ঢল নেমেছে মাজার এলাকায়। নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।
ওরসে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে এবং বিদেশ থেকে হজরত শাহজালালের (রহ.) ভক্ত-আশেকানরা গত রোববার বিকেল থেকে দলে দলে মাজারে আসতে শুরু করেন। নগরের রাস্তাঘাট অলিগলিতে এখন বাদ্য বাজছে। লাল সালু মাথায় বেঁধে ভক্ত-আশেকানদের ‘শাহজালাল কী জয়, লালে লাল বাবা শাহজালাল’ ধ্বনিতে মুখর হয়ে ওঠেছে মাজার এলাকা ।
মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে মাজারে গিলাফ দেয়া হয়েছে। সকাল পৌনে ১০টার দিকে প্রথমে মাজারে গিলাপ চড়ায় শাহজালাল মাজার কর্তৃপক্ষ। এরপর আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ভক্ত-আশেকানরা মাজারে গিলাফ চড়াবেন। বাদ মাগরিব থেকে শুরু হবে পশু জবাই। রাতে খতমে সফিনা, কোরআনখানি এবং রাত ২টা পর্যন্ত জিকির। পাশাপাশি ভক্তিমূলক গজল, কাওয়ালি ও পীর-মুর্শিদি গান চলছে। বুধবাট রাত ৩টায় আখেরি মোনাজাত শেষে ভোরে শিরনি বিতরণ করা হবে।
বছরের ন্যায় ১৯ ও ২০ জিলক্বদ হজরত শাহজালালের (রহ.) মাজারে ওরস উদযাপন হয়। মঙ্গলবার ওরসকে ঘিরে মাজার প্রাঙ্গণে বসেছে বাউলদের আসর। ভক্তিমূলক ও শাহজালালের নামে বাউল সাধকরা হৃদয় উজাড় করে নিবেদন করছেন তাদের পীর-মুর্শিদি গান। এছাড়া দেশি-বিদেশি ভক্ত-আশেকানরা লাল সালু মাথায় বেঁধে মাজারে আসছেন। দুই দিনব্যাপী ওরসে মানুষের ঢল নেমেছে। নগরে বিরাজ করছে উৎসবের আমেজ। হজরত শাহজালালের (র.) মাজারের ওরসে দেশ-বিদেশের লক্ষাধিক ভক্ত-আশেকান সমাবেত হয়েছেন।

মাজার কমিটি সূত্রে জানা যায়, ওরসে আগত অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি ভক্ত আশেকানদের সমন্বয়ে দুই সহস্রাধিক স্বেচ্ছাসেবক নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করছেন। এছাড়া ওরসে কেউ অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক চিকিৎসার জন্য মেডিকেল টিমের পাশাপাশি ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগের আলাদা টিম মাজার এলাকায় সার্বক্ষণিক উপস্থিত রয়েছে।এদিকে ওরস উপলক্ষে নগরকে যানজটমুক্ত রাখতে ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুরো মাজার এলাকায় এরই মধ্যে স্থাপন করা হয়েছে ৬০টি সিসি ক্যামেরা। মাজার কেন্দ্রিক হোটেলগুলো মনিটরিং করছে সাদা পোশাকের পুলিশ। এছাড়া সিলেট নগরের প্রবেশমুখ দক্ষিণ সুরমা থেকে নগরের গুরুত্বপূর্ণ সব পয়েন্টে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ