মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৪:৫৪ পূর্বাহ্ন

শীতে কীভাবে ছোট শিশুকে গোসল করাবেন?

শীতে কীভাবে ছোট শিশুকে গোসল করাবেন?

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক : বাতাসে এখন শীতের ছোঁয়া। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে আসে অনেক ধরনের পরিবর্তন। বিশেষ করে ছোট শিশুদের নিয়ে চিন্তায় থাকেন বাবা মা। এই সময়ে তাদের সঠিক নিয়মে গোসল না করালে ঠাণ্ডা লাগার সম্ভাবনা থাকে।

চিকিৎসকের মতে, শীতকাল মানেই গোসল বাদ দেয়া যেতে পারে এই ধারণা ঠিক নয়। শিশুর জন্মের তিন দিন পর থেকেই তাকে গোসল করানো উচিত। তার পর দেড় মাস পর্যন্ত এক দিন পরপর গোসল করানোর পরামর্শ দেয়া হয়।

কিন্তু যে সব শিশুর বয়স দেড় মাসের বেশি, তাদের অবশ্যই প্রতিদিন গোসল করাবেন। তবে শিশুর নিউমোনিয়া বা ব্রঙ্কাল জাতীয় অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

শীতে আবহাওয়ার কারণে আমাদের শরীরের ভিতরটা শুষ্ক হয়ে যায়। তাই বাইরেও পানির অভাব হলে শরীর গরম হয়ে অসুস্থ হয়ে পড়বে শিশু।

তবে শীতের শুরু থেকেই ব্যবস্থা রাখুন উষ্ণ পানির। গরম পানি ছাড়া গোসল একেবারেই করাবেন না। গোসল করানোর জন্য নির্দিষ্ট রাখুন।

যে দিন কুয়াশা বেশি পড়বে সে দিনও গোসল বন্ধ করবেন না। বরং গোসলের সময়টা কমিয়ে ফেলুন। গায়ে জ্বর থাকলে বা আগে থেকেই ঠাণ্ডা লেগে থাকলে মাথা না ভেজালেও গরম পানি দিয়ে গা ভাল করে মুছিয়ে দিন।

গোসলের সময় খেয়াল রাখুন যেন বাইরের বাতাস ঢুকতে না পারে। গরম পরিবেশে গোসল করান। গোসল হওয়ার সাথে সাথে মাথা ও কান মোছান ভাল করে ও তোয়ালে দিয়ে ঢেকে দিন।

শীতে শিশুকে গ্লিসারিন সাবান দিয়ে গোসল করাতে পারেন। এতে ত্বকের রুক্ষতা কমবে। শ্যাম্পুও যেন কম ক্ষারযুক্ত হয়।

গোসলের আগে শিশুকে কিছু সময় রোদে রাখুন। তারপর সরিষার তেল বা জলপাইয়ের তেল মালিশ করুন। এতে শরীর গরম থাকবে। সহজে ঠাণ্ডা লাগবে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ