সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৭:২৩ অপরাহ্ন

সরেনি প্রচার সামগ্রী, ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

সরেনি প্রচার সামগ্রী, ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক : নির্বাচনী প্রচারণা সংক্রান্ত ব্যানার, বিলবোর্ড ও পোস্টারসহ বিভিন্ন সামগ্রী সরিয়ে ফেলার সময়সীমা শেষ হয়েছে। তবে এখনও বিভিন্ন স্থানে দেখা মিলছে নির্বাচনী প্রচার সামগ্রী। এদিকে নির্দিষ্ট সময়ের (১৮ নভেম্বর) মধ্যেও যারা প্রচার সামগ্রী সরাননি তাদের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কৃর্তপক্ষকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করলে অনধিক ৬ মাসের কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, যাত্রাবাড়ি, গুলিস্তান, মিতিঝিল, প্রেসক্লাব, শান্তিনগর, কাকরাইল, সেগুনবাগিচা, মৎসভবন, শাহাবাগ, বাংলামোটরের অলিগলিসহ নগরীর বিভিন্ন ভবন ও দেয়ালে দেখা মিলছে নির্বাচনী প্রচার সামগ্রীর।

এ বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম  বলেন, ১৮ নভেম্বরের মধ্যে আমরা আগাম সব ধরনের নির্বাচনী প্রচারণা সরিয়ে নিতে নির্দেশনা দিয়েছি। নির্দিষ্ট সময়ের মধ্যে যদি না সরায় তাহলে সশ্লিষ্ট দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। আমরা এটাও বলেছি যেগুলো সরানো হবে না আমরা নিজেরা সশ্লিষ্ট কতৃপক্ষের মাধ্যমে এটা সারানোর জন্য উদ্যোগ নেবো।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান  বলেন, যথাসময়ে যারা নির্বাচনের প্রচার সামগ্রী সরাতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। পোস্টার-ব্যানারের ক্ষেত্রে যার নামে বা ছবি দিয়ে পোস্টার ছাপানো হবে তার বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে। তার পক্ষে কে পোস্টার-ব্যানার করল সেটি দেখারর সুযোগ নেই।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, ভোটের নির্ধারিত তারিখের ২১ দিন আগে কোনো ধরণের প্রচার-প্রচারনা চালানো যাবে না। তাই এসব পোস্টার-ব্যানার অপসারণ না করলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে সংশ্লিষ্ট প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এরই মধ্যে নিয়োগ করা হয়েছে ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, প্রথম দফায় গত ৮ নভেম্বর তফসিল অনুযায়ী ১৫ নভেম্বরের মধ্যে এসব প্রচারসামগ্রী তুলে ফেলতে নির্দেশনা দেয়া হয়েছিল। পরে গত ১২ নভেম্বর পুনঃতফসিল হওয়ায় তিন দিন বাড়িয়ে ১৮ নভেম্বর নির্ধারণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ