সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪১ পূর্বাহ্ন

সিরিয়ার ৫০ টন সোনা চুরি যুক্তরাষ্ট্রের

সিরিয়ার ৫০ টন সোনা চুরি যুক্তরাষ্ট্রের

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে ৫০ টন সোনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ-পূর্বাঞ্চলের ফোরাত নদী তীরবর্তী সিরীয় প্রদেশ দেইর আজজরের বাঘাউজ এলাকায় সম্প্রতি জঙ্গিগোষ্ঠী আইএসের কাছ থেকে এসব সোনা উদ্ধার করে মার্কিন ও কুর্দিশ সেনারা। লুটতরাজ চালিয়ে গত কয়েক বছর ধরে এসব সোনা জড়ো করেছিল আইএস। উদ্ধারকৃত সোনার অল্প কিছু কুর্দিশ বাহিনীকে দেয়া হয়েছে।

বাকিটা সামরিক বিমানে করে নিজেদের দেশে পাচার করেছে মার্কিনিরা। কুর্দি বাহিনীর বরাত দিয়ে এ খবর প্রথম প্রকাশ করে কুর্দি গণমাধ্যম বাস নিউজ। নাম প্রকাশ না শর্তে সূত্রটি জানায়, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোয় মার্কিন সেনাঘাঁটি কোবানি থেকে গত সপ্তাহেই এসব সোনা যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। গত কয়েক বছর ধরে সেনাবাহিনী ও সামরিক সরঞ্জাম পরিবহনের জন্য ওই ঘাঁটিটিই ব্যবহার করে মার্কিন সেনারা। খবর ফার্স নিউজ ও সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা এ খবর জানিয়েছে।

কোণঠাসা হতে হতে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বাঘাউজ এলাকায় কয়েক কিলোমিটারের মধ্যে আটকে পড়েছে আইএস যোদ্ধারা। চলতি সপ্তাহে এ এলাকায় ফের অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। আসন্ন পরাজয়ের মুখে থাকা আইএস যোদ্ধাদের একটি প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র- তোমাদের সব সোনা আমাদেরকে দিও দাও। নতুবা তোমাদের সবাইকে মরতে হবে। জীবন বাঁচাতে প্রস্তাবে রাজি হয়ে যায় জঙ্গিরা। সংবাদ সংস্থা সানা জানিয়েছে, যোদ্ধাদেরকে নিরাপদে পালিয়ে যাওয়ার সুযোগের বিনিময়ে ওই ৫০ টন সোনা মার্কিন সেনাদের হাতে তুলে দেয় আইএস।

এর বর্তমান বাজারমূল্য প্রায় ২১৩ কোটি ডলার। দেইর আজজরের স্থানীয় সূত্রের বরাত দিয়ে সানা জানিয়েছে, আইএস যোদ্ধাদের সহায়তায় সোনাভর্তি বড় বড় বাক্স কয়েকটি সামরিক হেলিকপ্টারে করে সরিয়ে নেয় মার্কিন সেনারা। বাক্সগুলো দেইর আজজরের আল সাদাদি শহরে দক্ষিণাংশে আইএস ঘাঁটিতে লুকানো ছিল। আইএস নেতারাই মার্কিন সেনাদের সেখানে নিয়ে যায়। ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে প্রধানত ইরাকের মসুল ও সিরিয়ার বিভিন্ন এলাকা থেকে এসব সোনা লুট করে আইএস।
মার্কিন বাহিনী মুক্তিপণ নিয়ে আইএস যোদ্ধা ও গোষ্ঠীটির বহু কমান্ডারকেই নিরাপদে পালিয়ে যাওয়ার সুযোগ দিচ্ছে বলে দাবি করেছে সংবাদ সংস্থা সানা। একই দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস (এসওএইচআর)। সংস্থাটি জানিয়েছে, আইএস মূল্যবান সব সম্পদের বিনিময়ে যোদ্ধা ও কমান্ডারদের নিরাপদে সরিয়ে নিচ্ছে মার্কিন ও কুর্দিশ সেনারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ