সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫২ পূর্বাহ্ন

সিলেটের ছয় আসনে কোথায় কত ভোট

সিলেটের ছয় আসনে কোথায় কত ভোট

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট জেলার ছয়টি আসনে প্রায় ২২ লাখ ভোটার রয়েছেন। তাদের ভোটে ৩০ ডিসেম্বর নির্বাচিত হবেন ছয়জন জনপ্রতিনিধি। এর মধ্যে গুরুত্বপূর্ণ সিলেট-১ আসনে সবচেয়ে বেশি সংখ্যক ভোটার রয়েছে।

সিলেটের আঞ্চলিক নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, সিলেট জেলায় ২২৯ থেকে ২৩৪ পর্যন্ত ৬টি সংসদীয় আসন। ১টি সিটি কর্পোরেশন, ১৩ উপজেলায় ৪ পৌরসভা ও ১০৫ ইউনিয়ন নিয়ে গঠিত এই ছয় আসনে মোট ভোটার ২২ লাখ ৫২ হাজার ৭৬৪। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৪৯ হাজার ২২৬ এবং নারী ভোটার ১১ লাখ ৩ হাজার ৫৩৮জন।

সিলেট-১: সিলেট অঞ্চলের সবচেয়ে বেশি ভোটার রয়েছে সিলেট-১ আসন (সংসদীয় আসন-২২৯)। সিলেট সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ড এবং সদর উপজেলার ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৪৩ হাজার ৫৪৪। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮৮ হাজার ৫২৮ ও মহিলা ভোটার সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৪০৮জন। সিলেট সিটি কর্পোরেশনের ২৭ ওয়ার্ডে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৫৯২জন। সদর উপজেলার ৮ ইউনিয়নের মোট ভোটার ২ লাখ ২১ হাজার ৯৫২জন।

সিলেট-২: সংসদীয় আসন-২৩০ বিশ্বনাথ উপজেলার ৮টি এবং ওসমানীনগর উপজেলার ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত। মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৪৪৭জন। পুরুষ ভোটার ১ লাখ ৪৪ হাজার ৯১৪ ও নারী ভোটার ১ লাখ ৪১ হাজার ৫৩৩ জন। বিশ্বনাথ উপজেলায় মোট ভোটার ১ লাখ ৫০ হাজার ৬০৩ এবং ওসমানীনগর উপজেলায় ১ লাখ ৩৫ হাজার ৮৪৪জন ভোটার রয়েছেন।

সিলেট-৩: দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৩ (সংসদীয় আসন ২৩১)। এই আসনে মোট ভোটার ৩ লাখ ২৩ হাজার ৩৩০জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৩ হাজার ৩৫৭ ও নারী ভোটার ১ লাখ ৫৯ হাজার ৯৭৩ জন। দক্ষিণ সুরমার ১০ ইউনিয়নে মোট ভোটার ১ লাখ ৭০ হাজার ২৬৩, ৫ ইউনিয়ন নিয়ে গঠিত ফেঞ্চুগঞ্জ উপজেলায় ৭২ হাজার ৬১২ জন এবং ৬ উপজেলা নিয়ে গঠিত বালাগঞ্জ উপজেলায় ৮০ হাজার ৪৫৫ ভোটার রয়েছেন।

সিলেট-৪: সিলেট জেলার সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার ২১টি ইউনিয়ন নিয়ে গঠিত সংসদীয় আসন ২৩২। এই আসনে মোট ভোটার ৩ লাখ ৮২ হাজার ১৮০জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার ৫৪৬ এবং নারী ভোটার সংখ্যা ১ লাখ ৮৫ হাজার ৬৩৪ জন। ৬ ইউনিয়ন নিয়ে গঠিত কোম্পানীগঞ্জ উপজেলায় মোট ভোটার ৯৬ হাজার ৫০৯জন। ৯ ইউনিয়ন নিয়ে গঠিত গোয়াইনঘাট উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৫৮জন এবং ৬ ইউনিয়ন নিয়ে গঠিত জৈন্তাপুর উপজেলায় ৬ হাজার ৬১৩জন ভোটার রয়েছেন।

সিলেট-৫: কানাইঘাটের ৯টি, জকিগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়ন এবং দুই পৌরসভা নিয়ে গঠিত সংসদীয় আসন ২৩৩। দুই উপজেলায় মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৩৬৮। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৩ হাজার ২০৫ ও নারী ভোটার ১ লাখ ৬১ হাজার ১৬৩জন। কানাইঘাট উপজেলায় মোট ভোটার ১ লাখ ৬৯ হাজার ৯৭৮ ও জকিগঞ্জ উপজেলায় মোট ভোটার রয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৩৯০জন।

সিলেট-৬: সংসদীয় আসন ২৩৪, সিলেটের বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। দুই উপজেলায় দু’টি পৌরসভা ও ২১টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার ৩ লাখ ৯২ হাজার ৮৯৫। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৫ হাজার ২৭১ এবং নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৬২৪জন। ১ পৌরসভা, ১০ ইউনিয়ন নিয়ে গঠিত বিয়ানীবাজার উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৭০ হাজার ৫৫৭জন এবং ১ পৌরসভা ও ১১ ইউনিয়ন নিয়ে গঠিত গোলাপগঞ্জ উপজেলায় মোট ভোটার ২ লাখ ২২ হাজার ৩৩৮জন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ