মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৫ পূর্বাহ্ন

সিলেটের ২৩টি ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে রিট

সিলেটের ২৩টি ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে রিট

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক :: মানবপাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ -এ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। মানবপাচারে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সরকারের নিষ্ক্রিয়তাও চ্যালেঞ্জ করা হয়েছে এই রিটে। মানবপাচারে জড়িত সিলেটের ২৩টি প্রতারক ট্রাভেল এজেন্সি ও নোয়াখালীর তিন ভাই চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং জতিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি রয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে সোমবারের (১৭ জুন) কার্যতালিকায় ৯৫ নম্বর ক্রমিকে রিট আবেদনটি ছিল। তবে মামলার নথি না আসায় শুনানি হয়নি।

মঙ্গলবার (১৮ জুন) শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিট আবেদনকারী আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন।একইসঙ্গে ভূমধ্যসাগরে নিহত ৩৭ জনের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

পাশাপাশি মানবপাচার রোধ আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড যুক্ত করার নির্দেশনা এবং মানবপাচারে জড়িত প্রতারক চক্রের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় সিলেট ও নোয়াখালীর পুলিশ সুপারকে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশনাও চাওয়া হয়েছে।এছাড়া মানবপাচারের ঘটনার তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে চার সচিবের প্রতি নির্দেশনা চেয়েছেন রিটের আইনজীবী।

আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন বলেন, সম্প্রতি মানবপাচারের একাধিক ঘটনা গণমাধ্যমে এসেছে। ভূমধ্যসাগরে বাংলাদেশের নাগরিকদের নিহতের ঘটনার পর সিলেটের দুইজনকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনী। গ্রেফতারের পর তাদের স্বীকারোক্তি থেকে জানা যায়, মানবপাচারে ১৭টি ট্রাভেল এজেন্সি, ১৫টি পাচার চক্র এবং নোয়াখালীর তিন ভাই চক্রকে চিহ্নিত করা হয়। এদের চিহ্নিত করা হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেয়নি। আইন শৃঙ্খলাবাহিনীও বিষয়টি গুরুত্ব দেয়নি।

এর প্রেক্ষিতে গত ১৮ মে স্বরাষ্ট্র সচিব ও প্রবাসী বৈদাশিক কল্যাণ সচিবকে লিগ্যাল নোটিশ পাঠান এমদাদুল হক সুমন। ওই নোটিশের জবাব না পেয়ে রোববার (১৬ জুন) হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করেন তিনি।

১৩ মে একটি দৈনিক সংবাদপত্রে ‘ভয়াল ইউরোপ-যাত্রা’ এবং ১৫ মে আরেকটি দৈনিক পত্রিকায় ‘সীমাহীন নিষ্ঠুরতা পথে পথে’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়েছে এই রিটে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ