সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৭:০৫ পূর্বাহ্ন

সিলেটে ঐতিহাসিক ‘চা শ্রমিক হত্যা দিবস’ পালন

সিলেটে ঐতিহাসিক ‘চা শ্রমিক হত্যা দিবস’ পালন

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট : সিলেটে শ্রদ্ধা আর স্মরণে ঐতিহাসিক ‘চা শ্রমিক হত্যা দিবস’ পালন করেছে বিভিন্ন চা শ্রমিক সংগঠন।

রোববার (২০ মে) সকালে মালনীছরা বাগানের শহিদ মিনারে মিছিলসহ নিহতদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন চা শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীরা।

এসময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, চা শিল্প, প্রতিষ্ঠিত শিল্প হিসেবে স্বীকৃত হলেও শ্রমিকদের ভাগ্যের পরিবর্তন হয়নি আজও। সরকার ও মালিকপক্ষ চা উৎপাদনে লাভবান হচ্ছে ঠিকই, কিন্তু শ্রমিকদের শিক্ষা, চিকিৎসা, বাসস্থানের অধিকার এখনো নিশ্চিত হয়নি।

এই শিল্পের উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে শ্রমিকদের জীবনমান উন্নয়নে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানান বক্তারা।

উল্লেখ্য, চা শ্রমিকদের উপর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অব্যাহত নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে সে সময়কার চা শ্রমিক নেতা পণ্ডিত গঙ্গাচরণ দীক্ষিত ও পণ্ডিত দেওসরন নিজ দেশে চা শ্রমিকদের ফিরে যাবার জন্য ‘মুল্লুকে চল’ (দেশে চল) আন্দোলনের ডাক দেন।

‘মুল্লুকে চল’ আন্দোলনের ডাকে ১৯২১ সালের ২০ মে সিলেট থেকে পায়ে হেঁটে চাঁদপুর মেঘনা স্টিমার ঘাটে পৌঁছান সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজারের অধিক চা শ্রমিক। তারা জাহাজে চড়ে দেশে ফিরে যেতে চাইলে ব্রিটিশ সৈন্যরা নির্মমভাবে গুলি চালিয়ে শত শত চা শ্রমিককে হত্যা করে এবং মৃতদেহ ভাসিয়ে দেয় মেঘনা নদীতে। যারা ব্রিটিশ সৈন্যদের হাত থেকে ঐ দিন পালিয়ে এসেছিলেন তাদেরকেও আন্দোলন করার অপরাধে পাশবিক নির্যাতনের শিকার হতে হয়েছিল।

ঘটনার পর একে একে ৯৭ বছর কেটে গেলেও, আজও এই দিনটির কোন জাতীয় স্বীকৃতি তারা পায়নি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ