মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০১:০১ পূর্বাহ্ন

সিলেটে হিজড়াদের পুনর্বাসনের উদ্যোগ পুলিশ কর্মকর্তার

সিলেটে হিজড়াদের পুনর্বাসনের উদ্যোগ পুলিশ কর্মকর্তার

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট :: সিলেটে এক পুলিশ কর্মকর্তার উদ্যোগে হিজড়াদের পুণবার্সনের উদ্যোগ নেওয়া হয়েছে। পুণবার্সনের লক্ষ্যে ২৪ হিজড়াকে প্রদান করা হয়েছে ৮টি বিশেষায়িত ভ্যানগাড়ি। সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার জাবেদুর রহমান এই পুণর্বাসনের উদ্যোগ নিয়েছেন।

সোমবার বিকেলে ২৪ জন হিজড়াকে ভ্যান গাড়ি প্রদান করা হয়। এ উপলক্ষে সিলেট জেলা ক্রীড়া সংস্থার মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপ-কমিশনার জাবেদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন এসএমপি’র উপ-কমিশনার ফয়সল মাহমুদ, প্রধান আলোচক ছিলেন সিলেট মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি, বিশেষ অতিথি ছিলেন বাফুফে’র কার্যনির্বাহী সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য বিজিত চৌধুরী,আল-হারামাইন হাসপাতালের ভাইস চেয়ারম্যান ওলিউর রহমান, বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমদ চৌধুরী, অ্যাডল্যান্ড অ্যাডভার্টাইজের এমডি সুধাংশ শেখর টিটু প্রমুখ।

উদ্যোক্তারা জানান, প্রতি ৩ জন করে হিজড়া একটি করে ভ্যান গাড়ির মাধ্যমে চটপটি, ফুসকাসহ বিভিন্ন ধরনের খাবার বিক্রি করে নিজেদের স্বাবলম্বী করবে। ভ্যান গাড়ির সাথে তাদেরকে প্রয়োজনীয় আসবাবপত্রও দেয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, হিজড়া সম্প্রদায়কে মূলধারায় নিয়ে আসতে সকলকে ভূমিকা রাখতে হবে। তাদেরকে অবহেলা নয়, সহযোগিতার মাধ্যমে পুনর্বাসিত করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, সিলেট জেলায় ২২৫ জন হিজড়া রয়েছেন। এরমধ্যে নগরীতে রয়েছেন ৭৫ জন হিজড়া।

পুনবার্সনের সুযোগ পেয়ে খুশি হিজড়া সম্প্রদায়ের মানুষেরাও। হিজড়া রিক্তা শিকদার বলেন, হিজড়ারা অবহেলিত, নিগৃহিত। এজন্য তারা অনেক সময় অপরাধে জড়িয়ে পড়ে। পুনর্বাসনের সুযোগ পাওয়ায় আমরা আনন্দিত। এই পুনর্বাসনের উদ্যোগকে মডেল হিসেবে পরিণত করতে চেষ্টা করবো আমরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ