বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ১০:২১ অপরাহ্ন

সিলেট নগরীতে মশা নিধন কার্যক্রম শুরু

সিলেট নগরীতে মশা নিধন কার্যক্রম শুরু

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট : দীর্ঘ দিন থেকে মশার যন্ত্রনায় অতিষ্ঠ নগরবাসী। মশার যন্ত্রনা থেকে রক্ষার জন্য বিভিন্ন সামাজিক সংগঠন বেশি কিছু দিন থেকে আন্দোলন করে আসছে। এমনিক বিভিন্ন পত্রপত্রিকায় ও লেখালিখি হয়েছে। সবর্শেষ আজ এ আন্দোলন সফল হলো। গরমের মৌসুম আর বৃষ্টি শুরু হতেই মশার উৎপাত বেড়ে গেছে কয়েক গুণ।সিলেট নগরীতে মশা নিধনে অভিযান শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। বৃহস্পতিবার সকালে কর্পোরেশনের ১নং ওয়ার্ডের হযরত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণ থেকে ফগার মেশিনের মাধ্যমে ছড়া, খাল, ড্রেন ও নর্দমায় স্প্রে করার মধ্যে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিসিক মেয়র বলেন, ‘নগরীতে মশার উপদ্রব বাড়ায় দেরীতে হলেও রমজানের আগেই মশার ওষুধ ছিটাতে পেরে শুকরিয়া আদায় করে তিনি। বলেন, জলাবদ্ধতা নিরসনের লক্ষে এতোদিন ছড়া, খাল, ড্রেন পরিস্কার করা হয়েছে। যার কারণে নগরবাসী মশার জালায় অতিষ্ঠ ছিলেন। এখন ছড়া, খাল, ড্রেন পরিস্কার করে মশা নিধন অভিযান শুরু হয়েছে। ওষুধ ছিটাতে কিছুটা বিলম্ব হওয়ায় তিনি নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন। বলেন, নগরীর ছড়া, খাল,নালা,ড্রেন পরিষ্কার করে মশার ওষুধ ছিটানোতে মশা নিধনে কার্যকরী হবে।

নগরবাসীর উদ্দেশ্যে সিসিক মেয়র বলেন, নগরীর বিভিন্ন এলাকার পুকুর-ডোবা, নালা-নর্দমার কচুরিপানা ও ময়লা পরিস্কার না করায় সেগুলো মশা উৎপাদনের খামার হিসেবে বিরাজ করছে। মশা নিধনের দায়িত্ব সিটি কর্পোরেশনের, তবে এক্ষেত্রে নগরবাসীকেও সচেতন হতে হবে উল্লেখ করে মেয়র বলেন, আপনার বাসার চারপাশ পরিস্কার রাখার দায়িত্ব আপনার। ছড়া নালা, ড্রেন পরিষ্কারের পাশাপাশি ফুলের টব, পরিত্যক্ত টায়ার কিংবা যেকোনো খালি পাত্রে পানি জমতে দেবেন না। পানিতে এডিস মশার বংশবিস্তার ঘটে। তাই আসুন, সবাই মিলে এডিস মশা প্রতিরোধে সোচ্চার হই।

মেয়র জানান, মশার জালায় অতিষ্ট নগরবাসীর অভিযোগের ভিত্তিতে বিভিন্ন এলাকায়ও এ কার্যক্রম পরিচালনা করা হবে। সিটি করপোরেশনের পরিকল্পনা অনুযায়ী, নগরীর সকল ওয়ার্ডের ছড়া, স্ল্যাব, ড্রেন, আন্ডারগ্রাউন্ড ড্রেন, ডোবা, হাউজ, সেফটি ট্যাংক ও জঙ্গলে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

শুরু হওয়া এ কর্মসূচি ২৭টি ওয়ার্ডে একযোগে সপ্তাহব্যাপী চলবে বলেও জানান তিনি।
এসময় সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।মশা নিধন কার্যক্রম শুরু হওয়ায় অভিনন্দন জানিয়েছন সচেতন মানুষ। তারা মনে করছেন মশার যন্ত্রনা থেকে নগরবাসী কিছুটা সস্তি পাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ