বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১২:৩৩ পূর্বাহ্ন

সিলেট শিক্ষা বোর্ড: পাসের সূচকে মানবিক ও ইংরেজির ধাক্কা

সিলেট শিক্ষা বোর্ড: পাসের সূচকে মানবিক ও ইংরেজির ধাক্কা

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট:এবার উচ্চ মাধ্যমিক পরিক্ষায় সিলেট বোর্ডের গড় পাসের হার ৬৭ দধমিক ০৫ শতাংশ। তবে এই পাসের হার আরো বাড়তে পারতো। কেবলমাত্র মানবিক বিভাগের ধাক্কায় (বেশি ফেল করায়) ফলাফলে গড় সূচকে এগুতে পারেনি সিলেট বোর্ড। তাছাড়া ইংরেজিতে বেশি ফেল ও মার্ক কম পাওয়াকে দায়ি করছেন সংশ্লিষ্টরা। এছাড়া ইংরেজি ভীতিতো রয়েছেই। ইংরেজিতে গড় পাসের হার ৭৪ দশমিক ১০। গত বছর এ বিষয়ে পাসের হার ছিল ৭০ দশমিক ৯৬। এবার পাসের হার কিছুটা বাড়লেও তা আশানুরুপ নয়। বিশেষ করে মফস্বল এলাকায় ভাল ইংরেজি শিক্ষক না থাকার কারণে ছেলে-মেয়েরা ইংরেজিতে ফেল করতে। আর পাস করলেও টেনেটুনে পাস করছে। এ থেকে উত্তরণে ইংরেজিতে দক্ষক শিক্ষক ও মানসম্মত শিক্ষা প্রয়োজন। এ বিষয়ে সিলেট শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ বলেন, শিক্ষার্থীদের বেশিরভাগেই বিজ্ঞান ও ব্যবসা নিয়ে পড়তে চায় না। যে কারণে মানবিকে শিক্ষার্থী বেশি। এ জন্য ফেল করার সংখ্যাও বেশি। মানবিকে পাসের হার বাড়লে বোর্ডের গড় সূচকও বেড়ে যেতো। ফলাফলে দেখা গেছে, বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে মোট পাসের হার ৮৮ দশমিক ৮১ শতাংশ, ব্যবসায় ৭৩ দশমিক ০২ এবং মানবিকে ৬০ দশমিক ৩৫ শতাংশ।
মানবিক বিভাগে ৫১ হাজার ৬৩২ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৩১ হাজার ১৫৯ জন। বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৫৯৫ জন পরিক্ষার্থীর মধ্যে ১১ হাজার ১৮৫ জন পাস করেছে। এছাড়া ব্যবসা বিভাগে ১২ হাজার ২৪ জন শিক্ষার্থীর মধ্যে ৮ হাজার ৭৮০ জন পরিক্ষার্থী পাস করেছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন। এরমধ্যে ছেলে ৫৭৭ ও মেয়ে ৩৬৭ জন। মানবিকে জিপিএ-৫ প্রাপ্ত ৯১ জনের মধ্যে ছেলে ৩১ ও মেয়ে ৬০ জন। ব্যবসায় ৫৯ জনের মধ্যে ছেলে ৩৬ এবং মেয়ে ২৩ জন। এবার বোর্ডের অধীনে মোট ৭৬ হাজার ৮৯৮
জন পরিক্ষার্থীর মধ্যে পরিক্ষায় অংশ নেয় ৭৬ হাজার ৬৫১ জন। এরমধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। এরমধ্যে ছেলেরা ৩৪ হাজার ৬৪৯ জন পরিক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২২ হাজার ৪৯০ জন। ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ