সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫১ পূর্বাহ্ন

সিলেট-১ আসনে পরিবর্তন না প্রত্যাবর্তন?

সিলেট-১ আসনে পরিবর্তন না প্রত্যাবর্তন?

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক : নানা রাজনৈতিক সমিকরণের পর অবশেষে আগামীকাল রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। স্বাধীনতা পর থেকে মর্যাদার সিলেট-১ আসনে যেদলের প্রার্থী বিজয়ী হন সেই দলই সরকার গঠন করে আসছে।

এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে মহাজোটের প্রার্থী ড. একে আবদুল মোমেন। তিনি বর্তমান সাংসদ আবুল মাল আবদুল মুহিতের ভাই। এছাড়াও এই আসনে মহাজোটের প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির। তিনি প্রায়ত সাংসদ খন্দকার আব্দুল মালিকের ছেলে।

এই আসনে মোমেন জিতলে উত্তরসূরির হাতে হকে ‘প্রত্যাবর্তন’ এবং মুক্তাদির জিতলে হবে আরেক উত্তরসূরির হাতে সূচিত হবে ‘পরিবর্তন’।

১৯৯১ সালের সংসদ নির্বাচনে সিলেটের ১৯টি আসনের মধ্যে বিএনপির হয়ে খন্দকার আব্দুল মালিক শুধু সিলেট-১ আসন থেকে বিজয়ী হয়েছিলেন। এরপরও বিএনপিই সরকার গঠন করে।

বিএনপির প্রার্থী খন্দকার আবুদল মুক্তাদির বলেন, ‘সিলেটের আসনটি অত্যন্ত মর্যাদাপূর্ণ, যা বলার অপেক্ষা রাখে না। আমি মনে করি এটা আধ্যাত্মিক বিষয়। স্বাধীনতার পর থেকে এই ধারা চলমান, সিলেট-১ আসন যার,সরকারও তার। এই ধারাবাহিকতা যুগ যুগ ধরে অব্যাহত আর অটুট থাকুক।’

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরীও এ কথা স্বীকার করেন। তিনিও বলেন, ‘সিলেট-১ আসন যার, সরকারও তার। এই কথা এখনকার নয়। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই এটা প্রচলিত। স্বাধীনতার পর থেকেই সেই রেকর্ড সিলেটের মানুষ ধরে রেখেছে। আমি মনে করি এটা বিরাট পাওয়া এবং সম্পূর্ণ ভিন্ন রকম তৃপ্তি।

একনজরে সিলেট জেলার ছয়টি আসন: সিলেট-১ আসন (সিলেট নগর-সদর) ভোটার রয়েছেন ৫ লাখ ৪২ হাজার ৯৩৬ জন, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ১০জন প্রার্থী রয়েছেন।

সিলেট-২ আসন (বিশ্বনাথ-ওসমানীনগর-বালাগঞ্জ) ভোটার রয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৪০৩ জন, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ৯জন প্রার্থী রয়েছেন।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ) ভোটার রয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৯৩৬ জন, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ৭জন প্রার্থী রয়েছেন।

সিলেট-৪ (গোয়াইনঘাট-কোম্পানীগঞ্জ-জৈন্তাপুর) ভোটার রয়েছেন ৩ লাখ ৮২ হাজার ৪১২ জন, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ৪জন প্রার্থী রয়েছেন।

সিলেট-৫ (কানাইঘাট-জকিগঞ্জ) ভোটার রয়েছেন ৩ লাখ ২৪ হাজার ২৫০ জন, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ৮জন প্রার্থী রয়েছেন।

সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) ভোটার রয়েছেন ৩ লাখ ৯২ হাজার ৮৯৭, এই আসনে ঐক্যফন্ট ও মহাজোটসহ বিভিন্ন দলের ৫জন প্রার্থী রয়েছেন।

জানা যায়, সিলেট-১ আসনে রয়েছে ভোটকেন্দ্র ২১৫টি, ভোটকক্ষ ১,০৭৭টি। সিলেট-২ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১২৭টি, ভোটকক্ষ ১,৬১৪টি। সিলেট-৩ আসনে রয়েছে ভোটকেন্দ্র ১৪৮টি, ভোটকক্ষ রয়েছে ৭০৫টি। সিলেট-৪ আসনে রয়েছে ভোটকেন্দ্র ১৫৩টি, ভোটকক্ষ ৮৫২টি। সিলেট-৫ আসনে রয়েছে ভোটকেন্দ্র ১৫৮টি, ভোটকক্ষ ৭২৮টি। সিলেট-৬ আসনে রয়েছে ভোটকেন্দ্র ১৯০টি, ভোটকেন্দ্র রয়েছে ৮৮৭টি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ