সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৩০ পূর্বাহ্ন

সুখী দাম্পত্যের চাবিকাঠি

সুখী দাম্পত্যের চাবিকাঠি

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক:আপনারা কি এমন দম্পতি যারা নিজেদের মজার কোন ডাক নামে ডাকেন? অথবা একে অন্যের সঙ্গে খুনসুটি করতে ব্যস্ত থাকেন কিংবা যেকোন বিষয় নিয়ে নিজেরা প্রাণ খুলে হাসেন?একে অন্যের সঙ্গে মজা করেন? যদি প্রশ্নগুলোর উত্তর হ্যাঁ হয় তাহলে বুঝবেন আপনাদের সম্পর্ক অনেক শক্তিশালী।অন্তত গবেষণা তাই বলছে।

যুক্তরাষ্ট্রের একলেশেইন স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, যেসব দম্পতিরা নিজেদের মধ্যে রসিকতা করতে পছন্দ করেন, কোন বিষয় নিয়ে নিজেরা হাসাহাসি করেন,খুনসুটিতে ব্যস্ত থাকেন তারা অপেক্ষাকৃত সুখী দম্পতি।

গবেষণা বলছে, নিজেদের নিয়ে মজার অর্থ হলো এই দম্পতিরা একে অন্যের সঙ্গে অনেক সহজ। তারা কখনো সঙ্গীর মন্তব্য নিয়ে চিন্তিত থাকেন না।

একে অন্যের সঙ্গে খুনসুটি কিংবা শিশুসুলভ আচরনের মধ্য দিয়ে তারা সম্পর্কে এক ধরনের সন্তুষ্টি নিয়ে জীবন অতিবাহিত করেন।

গবেষকদের মতে,কোন বিষয় নিয়ে স্বামী-স্ত্রী যদি একসঙ্গে বসে হাসাহাসি করেন তাহলে সম্পর্কের মধ্যে যে চাপ থাকে সেটা কেটে যায়। একে অন্যের সঙ্গে সময় কাটাতেও তখন ভাল লাগে। আর এমনিতেও হাসি রক্তচাপ কমাতে সাহায্য করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গবেষকরা বলছেন, কাউকে ছোট না করে সুন্দরভাবে যদি দুজন দুজনকে নিয়ে মজা করেন তাহলে স্বামী-স্ত্রীর সম্পর্ক আরও ভাল হয।

তবে গবেষকরা এটাও বলছেন, এরকম শক্তিশালী সম্পর্ক থাকতে হলে দুজনের একই মানসিকতার হতে হয়। এর মানে এটা নয় যে এমন সঙ্গী প্রয়োজন যে রসিকতা করতে পারে। বরং এমন সঙ্গী প্রয়োজন যিনি আপনার রসিকতা বুঝতে পারবেন এবং বিষয়টি আপনার মতোই তার কাছে মজার মনে হবে।

তবে বিশেষজ্ঞরা এটা বলেও সাবধান করেছেন, একজনকে নিয়ে অতিরিক্ত মজা করা কিংবা সারাক্ষন খুনসুটি করাও সম্পর্কের ক্ষেত্রে কখনও কখনও খারাপ হতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ