বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৯:৩৫ অপরাহ্ন

সুনামগঞ্জে ঈদের আগে গুদামে ধান দিবেন না কৃষকরা

সুনামগঞ্জে ঈদের আগে গুদামে ধান দিবেন না কৃষকরা

ফাইল ছবি

নিউজটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ :সুনামগঞ্জের শাল্লায় শনিবার (২৬ মে) সরকারি মূল্যে স্থানীয় খাদ্যগুদামে ধান বিক্রির জন্য লটারির মাধ্যমে কৃষকের নামের তালিকা নির্বাচন করা হয়। লটারির চারদিন পার হয়ে গেলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের নামের তালিকা প্রকাশ করতে পারেনি এখনো। ফলে ঈদের আগে সরকারি খাদ্যগুদামে কৃষকদের ধান দেয়া নিয়ে রয়েছে শংকা। এতে এলাকার সাধারণ কৃষকদের মধ্যে একধরনের চাপা ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, এবছর শাল্লা খাদ্যগুদামে ৬শ’ ৩৮ মেট্রিকটন ধান ও ৮শ ৫২মেট্রিকটন চাল সংগ্রহ করা হবে। ইতোমধ্যে চুক্তিবদ্ধ দু’টি মিল মালিকের নিকট থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে। গুদামে ধান দেয়ার জন্য উপজেলার চারটি ইউনিয়ন থেকে উপজেলা কৃষি অফিসে ১৬শ’ কৃষক তাদের কৃষি কার্ড জমা দেন।

ধান সংগ্রহের ক্ষেত্রে স্বচ্ছতার জন্য উপজেলা ধান ও চাল সংগ্রহ কমিটি ১৬শ’ কৃষকের মধ্যে লটারির মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গত ২৬ মে ৬শ ৩৮জন কৃষককে নির্বাচিত করেন। কিন্তু লটারির চারদিন পেরিয়ে গেলেও লটারিতে নির্বাচিত কৃষকদের নামের তালিকা প্রকাশ না করায় ঈদের আগে গুদামে ধান দিতে পারছেন না প্রান্তিক কৃষকেরা। ফলে ঈদের আনন্দে কিছুটা ভাটা পড়েছে প্রান্তিক কৃষক পরিবারে।

উপজেলার ইয়ারাবাদ গ্রামের কৃষক সাইফুর রহমান বলেন, এখনো জানতেই পারিনি লটারিতে আমার নাম আছে কি না ? যাদি তালিকা প্রকাশ হতো তাহলে জানতে পারতাম। ঈদের আগে সরকারি গুদামে ধান দিতে পারলে পরিবার-পরিজন নিয়ে ঈদ আনন্দ উপভোগ করতে পারতাম। লটারিতে নির্বাচিত কৃষকদের নামের তালিকা প্রকাশ না হওয়ায় কৃষক সাইফুর রহমানের মতো অনেকেই ঈদ আনন্দের জন্য আফসোস করছেন ; আবার কেউ কেই ক্ষোভও প্রকাশ করছেন।

এবিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও সংশ্লিষ্ট কমিটির সদস্য সচিব মো. আব্দুর রব এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, লটারির তালিকা তৈরীর কাজ চলছে। তবে বৈদ্যুতিক সমস্যার কারণে বিলম্ব হচ্ছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও সংশ্লিষ্ট কমিটির সভাপতি মোঃ আল মুক্তাদিরের কথা হলে তিনি বলেন, আমরা ইতোমধ্যে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু করেছি। লটারিতে নির্বাচিত কৃষকদের নামে তালিকা সর্ম্পকে জানতে চাইলে তিনি বলেন, উপজেলার তিনটি ইউনিয়নের তালিকা সম্পন্ন হয়েছে। আজকের মধ্যেই বাকি একটি ইউনিয়নের তালিকা প্রিন্ট করা হবে এবং আগামি কালই অফিসের নোটিশ বোর্ডে সাটিয়ে দেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ