রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৯:৪২ অপরাহ্ন

স্ট্রোক, ডায়াবেটিস ও ক্যানসারের ঝুঁকি কমাবে জলপাইপাতা

স্ট্রোক, ডায়াবেটিস ও ক্যানসারের ঝুঁকি কমাবে জলপাইপাতা

নিউজটি শেয়ার করুন

 

লাইফস্টাইল ডেস্ক :জলপাইয়ের তেলের গুণাগুণ ও জলপাই তেলের আচারের কথা সত্যি কিন্তু ভোলা দায়। তবে জলপাইয়ের আচার ও তেলের কথা শুনলেও জলপাইপাতার গুণের কথা শুনেছেন কখনো। শুনে বিশ্বাস হচ্ছে না। জলপাই গাছের পাতারও রয়েছে জাদুকরি উপকারিতা। স্ট্রোক, ডায়াবেটিস ও ক্যানসারের ঝুঁকি কমাবে জলপাইপাতা।

জলপাইপাতার যত গুণ

মূলত ফিটোকেমিক্যাল নামক উপাদান থেকে সব স্বাস্থ্যকর গুণের শুরু। ফিটোকেমিক্যাল পাওয়া যায় গাছগাছালি বা উদ্ভিদের মধ্যে। কীটপতঙ্গ থেকে এটি গাছপালাকে সুরক্ষা দেয়। যখন আমরা সেই গাছের লতাপাতা খাই, ফিটোকেমিক্যাল আমাদের শরীরে প্রবেশ করে এবং বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দেয়। জলপাইয়ের পাতার মধ্যে অলিওরোপিয়েন নামক একধরনের ফিটোকেমিক্যাল পাওয়া যায়। এর রয়েছে বিভিন্ন উপকারিতা যা স্বাস্থ্যের জন্য ভালো।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি অ্যান্ড ন্যাচারাল ওয়ার্ল্ড এবং রিয়েল ফার্মেসি ডট কম জানিয়েছে জলপাইয়ের পাতার বিভিন্ন উপকারিতার কথা।

আসুন জেনে নেই জলপাইপাতার অজানা গুণের কথা।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ

আপনি হয়তো অহরহ শুনে থাকবেন উচ্চরক্তচাপের সমস্যায় ভুগছেন অনেকে। আপনি জানেন কি জলপাইপাতা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের অন্যতম সহায়ক। জলপাইয়ের পাতার মধ্যে থাকা অলিওরোপিয়েন উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি রক্তনালিকে শিথিল করতে সাহায্য করে। রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে, অনিয়মিত হৃদস্পন্দন কমায়। এ ছাড়া করোনারি আর্টারিতে রক্ত চলাচল ঠিক রাখতে কাজ করে।

ডায়াবেটিস

গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের পাতা রক্তের সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ‘টাইপ টু’ ডায়াবেটিস প্রতিরোধ করে। জলপাইয়ের পাতা শরীরের স্বাস্থ্যকর টিস্যুগুলোকে সুরক্ষা দেয়।

ক্যানসার প্রতিরোধ করে

জলপাইয়ের পাতার নির্যাস স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এটি ক্যানসার তৈরিকারী কোষ বৃদ্ধিতে বাধা দেয়। এ ছাড়া টিউমারের বৃদ্ধিও কমিয়ে দেয়।

নিউরোপ্যাথি

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লামেটোরি উপাদান। এটি মস্তিষ্ককে সুরক্ষা দেয়, কেন্দ্রীয় স্নায়ু পদ্ধতিকে স্ট্রোকের ঝুঁকি থেকে সুরক্ষিত রাখে। এ ছাড়া এটি প্রবীণ বয়সের পারকিনসন এবং স্মৃতিভ্রম রোগও প্রতিরোধ করে।

ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রতিরোধ

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকেটেরিয়াল উপাদান। জলপাইপাতা বিভিন্ন ধরনের ভাইরাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ফ্রি র‍্যাডিকেল প্রতিরোধ করে। জলপাইয়ের পাতা প্রদাহ থেকে রেহাই দেয়।

হাড়ের গঠন

২০১১ সালে স্পেনে একটি গবেষণার ফলাফলে বলা হয়, অলিওরোপিয়েন হাড়ের ঘনত্ব কমে যাওয়া প্রতিরোধ করে। হাড় ক্ষয় রোগের সঙ্গে লড়াই করে। এ ছাড়া এই পাতা হাড় তৈরিকারী কোষকে তৈরি হতে উদ্দীপ্ত করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ