বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২:৫৪ পূর্বাহ্ন

“স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ”

“স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ”

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক:‘ডাকটিকিট দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যমানের ডাটা কার্ড প্রকাশ করেছে বাংলাদেশ ডাক বিভাগ।

সচিবালয়ে সোমবার (২৯ জুলাই) দুপুরে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন।

স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড সোমবার থেকে ঢাকা জিপিও-এর ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হচ্ছে। পরবর্তী সময়ে অন্যান্য জিপিও বা প্রধান ডাঘরসহ দেশের সব ডাকঘর থেকে এ স্মারক ডাকটিকিট বিক্রি করা হবে। উদ্বোধনী খামে ব্যবহারের জন্য চারটি জিপিওতে বিশেষ সিলমোহরের ব্যবস্থা আছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘ডাকটিকিট একটি জাতির ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং বিশিষ্ট ব্যক্তি সম্পর্কে কথা বলে। জ্ঞানার্জনে ডাকটিকিটে যে তথ্য পাওয়া যাবে গুগলেও তা পাওয়া দুষ্কর।’

জ্ঞানার্জনের জন্য ডাকটিকিট সংগ্রহে নতুন প্রজন্মকে উৎসাহিত করতে এবং মুক্তিযুদ্ধসহ শিল্প-সাহিত্য, সংস্কৃতি এবং রাজনৈতিক পরিমণ্ডলে অবদান রাখা মানুষগুলোকে নিয়ে স্মারক ডাকটিকিট প্রকাশের উদ্যোগ গ্রহণের জন্য মন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘মুক্তিযুদ্ধ আমাদের গৌরবের বিষয়। ১৯৭১ সালে মুজিবনগর সরকার আটটি ডাকটিকিট প্রকাশ করে বহির্বিশ্বে স্বাধীন বাংলার অস্তিত্ব প্রকাশ করেছিল। ১৯৭১ সালের ২৯ জুলাই ভারতীয় নাগরিক বিমান মল্লিকের ডিজাইন করা আটটি ডাকটিকিট মুজিবনগর সরকার, কলকাতায় বাংলাদেশ মিশন ও লন্ডন থেকে প্রকাশিত হয়।’

নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের স্মারক ডাকটিকিট সংগ্রহকে শখ হিসেবে উৎসাহিত করতে প্রয়োজনীয় কর্মসূচি নেয়ার ডাক বিভাগকে নির্দেশ দেন মন্ত্রী।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহিরুল হক, বাংলাদেশ ডাক অধিদফতরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ