বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৭:২৮ অপরাহ্ন

১০০ বলের ক্রিকেটে এক দলে ১২ জন!

১০০ বলের ক্রিকেটে এক দলে ১২ জন!

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট খেলার নতুন ফরম্যাট ১০০ বলের ম্যাচ আরও এক নতুন চমক নিয়ে হাজির। একে তো এটি ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণ, তাতে আবার যুক্ত হচ্ছে হারিয়ে যাওয়া ‘সুপার সাব’ ধারণার কিছুটা পরিবর্তিত সংস্করণ। মানে এক দলে ১২ জন!

১০০ বলের ধারণা নিয়ে বেশ কিছু পরিকল্পনা সাজিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। মূলত আকর্ষণ বাড়ানোর জন্য এই নয়া ফরম্যাটকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে চাচ্ছে তারা। এর আগে ১০০ বলের প্রতি ম্যাচে ওভারে ছয়ের জায়গায় পাঁচ বলের হবে বলে নিশ্চিত করে হয়েছিল। দর্শকদের চমক দিতে তারা এবার ফিরিয়ে আনতে চলেছে ২০০৫ সালে ওয়ানডে ক্রিকেটে চালু হওয়া ‘সুপার সাব’র নতুন ভার্সন। তবে একটু ভিন্নভাবে।

এর আগে ‘সুপার সাব’ পদ্ধতি ছিল, দুই দলই ম্যাচের যে কোনো সময় প্রয়োজনমাফিক খেলোয়াড় বদলে ১২তম খেলোয়াড়কে নামাতে পারত। তবে দ্বাদশ খেলোয়াড় নামানো নিয়ে দলগুলোর টসের উপর নির্ভরশীলতার কারণে মাত্র ১০ মাস পরেই সেই নিয়ম বাতিল করে দেয় আইসিসি। ‘সুপার সাব’ পদ্ধতিতে অনেক দলই তাদের দ্বাদশ খেলোয়াড় নামাতে পারত না।

তবে ইসিবির পরিকল্পনা কিছুটা ভিন্ন। নতুন এই পরিকল্পনায় একটি দলের ১১ জন ব্যাটিং করার পর ফিল্ডিংয়ে নেমে চাইলে দলটি একজন ব্যাটসম্যানের বদলে একজন বোলার ব্যবহার করতে পারবে। তবে তা খেলার আগে থেকেই দলটিকে নির্ধারিত করে রাখতে হবে কোন খেলোয়াড়টিকে তারা শুধুই ব্যাটিং কিংবা শুধুই বোলিং করাবে।

১০০ বলের ক্রিকেট নিয়ে ইসিবির আগ্রহের কমতি নেই। দর্শক টানতে ক্রিকেটের নিয়মকানুন নিয়ে কাজ করা এমসিসিকেও বশে এনেছে তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ