মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০১:৫৫ পূর্বাহ্ন

৭৮ উপজেলায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

৭৮ উপজেলায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

নিউজটি শেয়ার করুন

নন্দিত ডেস্ক: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলায় ভোট গ্রহণ শেষ হয়েছে। রোববার (১০ মার্চ) সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়, চলো বিকেল ৪টা পর্যন্ত। ভোট গ্রহণ শেষে এখন চলছে গণনা।

এদিকে ভোট বিশৃঙ্খলার অভিযোগে ২৪টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে বলে কেন্দ্রীয় নির্বাচন পর্যবেক্ষণ রুম সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম ধাপের ভোটে ৭৮ উপজেলায় ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০। ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। ৭৮ উপজেলায় চেয়ারম্যান পদে ২০৭, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইতোমধ্যে প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোট ২৮ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৭ জন।

এর আগে প্রথম ধাপে ১২ জেলার ৮৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। কিন্তু আদালত আদেশে তিনটি এবং কয়েক সাংসদের এলাকায় প্রভাব খাটানোর অভিযোগে ইসির নির্দেশনায় ৩টি উপজেলায় ভোট গ্রহণ স্থগিত করা হয়। এ ছাড়া তিন উপজেলায় সবকটি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ। ঈদের পর ১৮ জুন পঞ্চম ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৮০টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২ উপজেলায় এ বছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ থেকে মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলো ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ