বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৯ পূর্বাহ্ন

৮ লাখ রোহিঙ্গা ফেরত পাঠানোর চেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী

৮ লাখ রোহিঙ্গা ফেরত পাঠানোর চেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নন্দিত সিলেট : কক্সবাজারের উখিয়ায় জার্মান সাংবাদিকদের উপর রোহিঙ্গাদের হামলার ঘটনাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, রোহিঙ্গারাই একমাত্র নাগরিকত্বহীন জাতি, তাই তারা এত উগ্র।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর মিরাবাজারের মডেল হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, ১২ লাখের মধ্যে ৮ লাখ রোহিঙ্গা ফেরত পাঠানোর চেষ্টা চলছে, মায়ানমারও রাজি, কিন্তু রাখাইনে সে ধরনের পরিবেশ সৃষ্টি করতে পারেনি মায়ানমার। শীঘ্রই নিরাপদ রাখাইনে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে বলে সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ড. মোমেন।

এর আগে তিনি মডেল হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, অচিরেই সিলেটকে ডিজিটাল নগরী হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেছেন, এ লক্ষ্যে সরকারের আইসিটি মন্ত্রণালয় কাজ শুরু করেছে। সরকার এটা অনুমোদন দিয়েছে। এর ফলে সিলেট নগরীতে ফ্রি ওয়াই-ফাই সেবা দেওয়া হবে। এতে ছেলেমেয়েরা উপকৃত হবে। তারা রেস্টুরেন্টসহ যেখানেই যাবে সেখানে ফ্রী ওয়াই-ফাই ব্যবহার করতে পারবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডিজিটাল সিটি বাস্তবায়ন হলে বিভিন্ন হাসপাতালে তথ্য পাওয়া সহজলভ্য হবে। হাসপাতালে কী ধরণের সেবা পাওয়া যাবে, কত সিট খালি আছে, সব তথ্য পাওয়া যাবে।

মডেল হাই স্কুলের পরিচালনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, এনজিও সংস্থা সীমান্তিকের চিফ পেট্রন ড. আহমদ আল কবীর।

এর আগে সকাল ১০টায় শাহজালাল স্কুলে ছাত্রীদের মধ্যে সাইকেল বিতরণ করেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি বলেন, দেশের স্কুল কলেজের ছেলে-মেয়েরা যদি গুণগত শিক্ষা ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয় তবে তারা দেশের দ্রুত উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। তারা চাকুরীর জন্য বসে থাকবে না, বরং নিজেরা চকুরী সৃষ্টি করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার দেশকে সন্ত্রাস, মাদক ও দুর্নীতিমুক্ত করতে চায়। ছাত্র-ছাত্রীরা লেখাপড়ার পাশাপাশি খেলা-ধুলায় মনোযোগী হলে দেশ মাদক, সন্ত্রাস ও দুর্নীতি থেকে মুক্ত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কমিউনিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ সহ নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে তিনজন জার্মান সাংবাদিক ও তাদের দোভাষীসহ গাড়ি নিয়ে খবর সংগ্রহে যান। বিকালে ফেরার পথে কুতুপালংয়ে লম্বাশিয়া ক্যাম্পে নামেন। এ সময় কয়েকজন রোহিঙ্গা শিশু-কিশোর তাদের কৌতূহল নিয়ে তাদের কাছে এলে তারা ক্যাম্পের বাজার থেকে এসব শিশু-কিশোরদের গায়ের জামা কিনে দেন। রোহিঙ্গা শিশু-কিশোরদের ২/৩ জন কৌতূহলবশতঃ জার্মান সাংবাদিকদের বহনকারী মাইক্রোবাসে উঠে বসে। শিশু-কিশোরদের গাড়িতে ওঠার বিষয়টি উপস্থিত রোহিঙ্গারা অপহরণ বলে ধরে নেয়। এরপর মুখোশ পরা কয়েকজন রোহিঙ্গা হামলা চালায়। এতে তিনজন জার্মান সাংবাদিক, একজন দোভাষী, তাদের গাড়ি চালক ও এক পুলিশ সদস্য আহত হন। এ সময় তাদের সঙ্গে থাকা ক্যামেরা, ল্যাপটপ ও বহনকারী মাইক্রোবাসটিও ভাংচুর করা হয়

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ